খেলা

আফগানদের রুখে দিল বাংলাদেশ

  এস এম রাফি ৭ সেপ্টেম্বর ২০২৩ , ১১:৫৮ অপরাহ্ণ প্রিন্ট সংস্করণ

আফগানিস্তানের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচটি ড্র করেছিল বাংলাদেশ। সেদিন একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি টাইগাররা। এরপর আজ (৭ সেপ্টেম্বর) দ্বিতীয় ম্যাচে জামাল ভূঁইয়ার দল মুখোমুখি হয় আফগানদের। কিংস অ্যারেনায় প্রথমার্ধ্ব গোল শূন্য ড্র হলেও দ্বিতীয়ার্ধ্বে এগিয়ে যায় সফরকারীরাই। কিন্তু পরে বিশ্বনাথ ঘোষের অসাধারণ এক পাস থেকে দুর্দান্ত এক শটে গোল করে দলকে সমতায় ফেরান মোরাসালিন। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-১ ব্যবধানে আজকের ম্যাচটিও শেষ হয়েছে ড্র দিয়েই।

কিংস অ্যারেনায় আজকের প্রথমার্ধে আলোচনায় দুই দলের দুই কোচের লাল কার্ড ও বৃষ্টি। ম্যাচের শুরু থেকেই আজ (৭ সেপ্টেম্বর) দুই দলের খেলোয়ড়রা মেজাজ হারাচ্ছিলেন। ম্যাচের ১৮ মিনিটে বাংলাদেশ অর্ধে একটি ফাউলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠে দুই দলের ডাগআউট। আফগানিস্তানের কুয়েতী কোচ আব্দুল্লাহ আল মুতাইরী নিজ ডাগ আউট ছেড়ে বাংলাদেশের ডাগ আউটের দিকে তেড়ে আসেন।

বাংলাদেশের কোচিং স্টাফরাও বাক-বিতন্ডায় লিপ্ত হন। দুই-এক মিনিট ধরে হাল্কা ধস্তাধস্তিও হয় দুই পক্ষের মধ্যে। ম্যাচ পরিচালনায় নিয়োজিত নেপালী রেফারিরা অবশ্য পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণ আনেন। বাংলাদেশের সহকারী কোচ হাসান আল মামুনকে সরাসরি লাল কার্ড দেখান।

ম্যাচের ৫২ মিনিটে সফরকারী আফগানিস্তান ম্যাচে লিড নেয়। কর্নার থেকে জাভার সারজা আফগানদের লীড এনে দেন। পিছিয়ে পড়ার দশ মিনিটের মধ্যেই বাংলাদেশ ম্যাচে সমতা আনে। গত ম্যাচে সহজ সুযোগ মিস করা উদীয়মান তারকা ফুটবলার শেখ মোরসালিন আজ অবশ্য ভুল করেননি। ডান প্রান্ত থেকে বিশ্বনাথ ঘোষের বাড়ানো বলে গোলরক্ষকের সঙ্গে হাত মেলানো দূরত্বে প্লেসিংয়ে গোল করেন মোরসালিন।

শেষ পর্যন্ত আর গোল না হলে ১-১ ব্যবধানে ড্র হয় ম্যাচ। ফলে দুই ম্যাচ সিরিজে কেউই জয়ের দেখা পায়নি।