বিবিধ

দাম বাড়লেও বই কিনছেন পাঠকরা, জমে উঠেছে পণ্ডিত বইমেলা

  এস এম রাফি ৪ মার্চ ২০২৩ , ৩:৩৩ অপরাহ্ণ প্রিন্ট সংস্করণ

এস এম রাফি:

পাঁচ দিন ব্যাপী কুড়িগ্রামের চিলমারীর পণ্ডিত বইমেলার ৪র্থ দিনে বেলা বাড়ার সাথে সাথে বই প্রেমীদের আনোগোনা বাড়তে শুরু করেছে। সব ধরণের কাঁচামালের দাম বাড়ায় এবছর বইয়ের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে দাম বাড়লেও বই কিনতে মেলায় আসছেন বইপ্রেমি পাঠকরা। ইতিমধ্যে মেলার সব স্টল থেকে বই কিনতে ভীড় করছেন ক্রেতারা বলে জানিয়েছে বিক্রেতারা।
মেলার ৪র্থ দিনে (৪মার্চ) দেখা গেছে, সকাল থেকে বেলা বাড়ার সাথে সাথে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী সহ বইপ্রেমীর সংখ্যা গত দিনের থেকে তুলনামুলক বাড়তে শুরু করেছে।
মেলা স্টল বিক্রয়কর্মীরা জানান, মেলায় আগতদের মাঝে বই কেনার আগ্রহ আছে বেশ। বইয়ের দাম বাড়ার কারণে কিছুটা পাঠক আগ্রহ কমলেও বই কিনছেন তারা।
আগামী প্রকাশনীর বিক্রয়কর্মী এস এম রাফি বলেন, ‘কাগজের দাম বাড়ায় বইয়ের দামও বেড়েছে। সে কারণে পাঠকের আগ্রহ একটু কম মনে হচ্ছে। তবে পাঠক বই কিনছেন। আশা করছি সময়ের সঙ্গে সঙ্গে সবার আগ্রহ বাড়বে, বিক্রিও বাড়বে।’
বাতিঘর প্রকাশনীর বিক্রিয়কর্মী মাইদুল ইসলাম বলেন, ‘গতকয়েকদিনের তুলনায় বই বিক্রি ভালোই হচ্ছে। বইয়ের দাম বাড়লেও পাঠকের বই কেনাতে কোনও প্রভাব ফেলছে বলে আমার মনে হয় না। তারা বই কিনছে, সামনে আরও বাড়বে। বিক্রি বাড়বে, পাঠকদের হতাশ হতে হবে না আশা করছি।’

মেলা উপলক্ষে বিশেষ বুলেটিন

পন্ডিত বইমেলা উপলক্ষে এবার ভিন্ন আয়োজনে প্রকাশ করা হয়েছে বিশেষ সংখ্যা ‘পণ্ডিত বইমেলা বুলেটিন’।
বুলেটিন এর সম্পাদক হিসেবে আছেন সাওরাত হোসেন সোহেল, সহযোগী সম্পাদক এস এম রাফি ও উপদেষ্টায় নাহিদ নলেজ রয়েছে।
সহযোগী সম্পাদক এস এম রাফি জানান, মেলায় এই প্রথম এমন উদ্যোগ নেয়া হয়েছে। এই বুলেটিনে গতবারের মেলার কিছু ছবি, আর মেলার ভলান্টিয়ারসহ স্থানীয় বিভিন্ন লেখকের লেখা ছাপানো হয়েছে।
বুলেটিনটি বেশ সাড়া ফেলে দিয়েছে মেলায়।