আন্তর্জাতিক

রাবি সফরে চীনের হোংহে বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদল

  রাবি প্রতিনিধি: ১৪ জুলাই ২০২৪ , ১০:৫৯ অপরাহ্ণ প্রিন্ট সংস্করণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাথে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে চীনের হোংহে বিশ্ববিদ্যালয়ের এক প্রতিনিধিদল রাবি সফর করেছে।
হোংহে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক ইয়াংসেংচাও ৭ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। সফরের প্রথম দিনে আজ রবিবার (১৪ জুলাই) তাঁরা রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সাথে মতবিনিময়ে মিলিত হন। এসময় তাঁরা রাবির সাথে বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি, চারুকলাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সহযোগিতার কাঠামো (ফ্রেমওয়ার্ক) নির্ধারণ ও কনফ্যুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেন। আলোচনায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, অনুষদ অধিকর্তা ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণও অংশ নেন।

পরে প্রতিনিধিদলটি ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ, কৃষি এবং চারুকলা অনুষদ ও বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করেন। বিকেলে প্রতিনিধিদলটি সংগীত বিভাগেও যান।

প্রতিনিধিদলটি রাবি শহীদ মিনার ও বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সফরের দ্বিতীয় দিনে সোমবার প্রতিনিধিদলটি কনফ্যুসিয়াস ইনস্টিটিউটের সম্ভাব্য স্থান পরিদর্শন ছাড়াও শহীদ স্মৃতি সংগ্রহশালা পরিদর্শন করবেন।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার চীনের সাথে রাবির শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে সহযোগিতায় এই সফর এক গুরুত্বপূর্ণ প্রভাব রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।